আজ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

পিএইচডি করতে অস্ট্রেলিয়া যাচ্ছেন বড়লেখার ফারহানা

তাহমীদ ইশাদ রিপন, বড়লেখা প্রতিনিধিঃ বাংলাদেশের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিতের সহকারী অধ্যাপক ও মৌলভীবাজারের প্রান্তিক জনপদ প্রাকৃতিক সৌন্দর্য্যের অপরূপ লীলাভূমি প্রবাসী অধ্যুষিত বড়লেখা উপজেলার আগর-আতরের রাজধানী হিসেবে সু-পরিচিত সুজানগর ইউনিয়নের চিন্তাপুর হাজি বাড়ির আলোকিত পরিবারের মেয়ে ফারহানা আক্তার সিমী অস্ট্রেলিয়ার বিখ্যাত বিদ্যাপীঠ মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে ডক্টর অব ফিলোসোফি (পিএইচডি) ডিগ্রী অর্জনের জন্য শীঘ্রই যাত্রা করবেন।

সাম্প্রতিক সময়ে তার আবেদনের প্রেক্ষিতে পিএইচডি ডিগ্রী অর্জনের জন‍্য অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটিতে পড়শোনার যোগ্য হিসাবে মনোনীত হলে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ তাঁকে সেখানে ভর্তি হয়ে গবেষণার মাধ্যমে পিএইচডি ডিগ্রী অর্জনের জন‍্য আমন্ত্রণ জানায়।

তিনি আগামী (২৬ মে) পিএইচডি ডিগ্রী অর্জনে ৪ বছরের জন‍্য অস্ট্রেলিয়ার সিডনির উদেশ‍্যে ঢাকা ত‍্যাগ করবেন।

ফারহানা আহমেদ সিমী উপজেলার সুজানগর ইউনিয়নের চিন্তাপুর গ্রামের হাজী বাড়ি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার পিতা ফয়েজ উদ্দিন আহমদ দীর্ঘদিন কাতার প্রবাসে ছিলেন। তার দাদা মরহুম হাজী সমছ উদ্দিন আহমদ। দুই ভাইয়ের মধ‍্যে বড় ভাই জাবেদ আহমদ টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার হিসাবে সুইডেনে কর্মরত। ছোট ভাই জুনেদ আহমদ সিনিয়র অফিসার হিসাবে এবি ব‍্যাংক গুলশান ব্রাঞ্চ ঢাকাতে কর্মরত। তার চাচাতো বড় ভাই জসিম উদ্দিন আহমদ সিটি ব‍্যাংকের
ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

ফারহানা আহমেদ সিমী দি বার্ড্স রেসিডেন্সিয়াল মডেল হাই স্কুল এন্ড কলেজ থেকে ২০০৬ সালে এসএসসি ও ২০০৮ সালে শতভাগ সফলতার সাথে এইচএসি পাশ করেন। ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গনিতে অনার্স ডিগ্রী অর্জন করেন। ও ২০১৩ সালে একই ইউনিভার্সিটি থেকে পিওর ম‍্যাটম‍্যাটিক্স নিয়ে মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে তিনি ২০১৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গনিতের সহকারি অধ্যাপক হিসাবে যোগ দেন।

এছাড়াও তিনি বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন, ২০১০ সালে বাংলাদেশ জুবায়দা জাফর ট্রাস্ট ফাউন্ডেশন থেকে সম্মাননা স্মারক, ২০১১ সালে মিত্রা ইউসুফ ট্রাস্ট ফাউন্ডেশন, ২০১২ সালে আলহাজ ইয়াকুব আলী খান ট্রাস্ট ফাউন্ডেশন, ২০১৪ সালে ” দি এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন থেকে গোল্ড মেডেল ” ও দিয়ান্স এ‍্যাওয়ার্ড, ২০১৫ সালে ” দি এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন থেকে গোল্ড মেডেল ” সম্মাননা স্মারক প্রাপ্ত হন।

উল্লেখ্য, ফারহানা আহমেদ সিমী জাতীয় পার্টি (জাপা) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও উপজেলা জাতীয় পার্টির সভাপতি আগামী জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনের সংসদ সদস‍্য পদপ্রার্থী মনোনয়ন প্রত্যাশী এবং প্রবাসী কল্যাণ পরিষদের চেয়ারম্যান আহমেদ রিয়াজের শ্যালিকা।

এদিকে জাপা কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য আহমেদ রিয়াজ বলেন, পিএইচডি একটি উপাধি যেটা কোনো বিষয়ে বিপুল জ্ঞান ও দক্ষতার প্রেক্ষাপটে কোনো এক ব্যক্তি কে দেয়া হয়। একটি উচ্চ স্তরের শিক্ষাগত ডিগ্রী। বিজ্ঞান ও কলার বিভিন্ন ক্ষেত্রে গবেষণার জন্য স্নাতক উত্তীর্ণ গবেষককে এই ডিগ্রী প্রদান করা হয়ে থাকে।

দেশের ঐতিহ্য উন্নয়নে শিক্ষার প্রসার ঘটাতে দেশ-জাতীর কল্যাণে সিমীর মতো মেধাবীদের এগিয়ে আসা অতীব জরুরী। শিক্ষিত মেধাবী তরুণদের নিয়ে বেকারত্ব দূরীকরণে জাতীয় পার্টি কাজ করার প্রত্যাশা ব্যক্ত করছে।

তিনি তাঁর শ্যালিকা ফারহানা আহমেদ সিমীসহ উচ্চ শিক্ষার জন্য যে সকল মেধাবী ছাত্র-ছাত্রীরা বিশ্বের বিভিন্ন ইউনিভার্সিটিতে অধ্যায়নরত রয়েছেন তাদের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে বড়লেখা-জুড়ী উপজেলাসহ দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন। যাতে তাঁরা দেশ-জাতির মুখ উজ্জ্বল করে স্বদেশে ফিরে এসে দেশের কল্যাণে অগ্রণী ভূমিকা পালন করেন।

Leave a Reply

Your email address will not be published.

     এ জাতীয় আরও খবর