আজ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

বড়লেখায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে নিসচার স্মারকলিপি প্রদান

বিশেষ প্রতিনিধিঃ নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখার উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবরে জনস্বার্থে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর ও প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

এ সংক্রান্ত একটি স্মারকলিপি রবিবার (২২ মে) মৌলভীবাজারের বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী মহোদয়ের নিকট প্রদান করেছে নিসচা বড়লেখা উপজেলা শাখা।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সম্মিলিত নাগরিক সমাজের যুগ্ম আহ্বায়ক আব্দুল মালিক, নিসচা বড়লেখা উপজেলা শাখার পৃষ্টপোষক মোহাম্মদ হানিফ পারভেজ, সভাপতি তাহমীদ ইশাদ রিপন, সহ-সভাপতি মার্জানুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ নোমান, আমান হাসান, আইন বিষয়ক সম্পাদক গোলাম কিবরিয়া ও কার্যনির্বাহী সদস্য এনাম উদ্দিন প্রমুখ।

নিসচা’র নেতৃবৃন্দরা বলেন, জাতীয় সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই নিসচা সংগঠনের মাধ্যমে আমরা প্রায় চার বছর থেকে জনস্বার্থে বড়লেখা উপজেলায় সড়ক দূর্ঘটনা রোধে জনসচেতনতা মূলক কর্মকান্ডসহ বিভিন্ন সামাজিক-মানবিক ও স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনা করে আসছি।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, আমরা গভীর উদ্ধেগের সাথে পরিলক্ষিত করছি যে, সাম্প্রতিক সময়ে কুলাউড়া-চান্দগ্রাম আঞ্চলিক মহাসড়কের বড়লেখা উপজেলার অংশে সড়ক দুর্ঘটনা আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় মানুষের যাত্রা নিরাপদ নির্বিঘ্ন করা ও সড়কের শৃঙ্খলা রক্ষায় জনস্বার্থে প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বিশেষ ভূমিকা রাখার দাবি জানাচ্ছি।

সড়ক দুর্ঘটনা রোধে জনস্বার্থে এতে বলা হয়, প্রত্যেক মোটরসাইকেল আরোহীকে হেলমেট পরিধান বাধ্যতামূলক করা ও হেলমেট বিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রলপাম্প কর্তৃপক্ষ জ্বালানি তেল বিক্রি করা থেকে বিরত রাখা এবং সকল শোরুম কর্তৃপক্ষ মোটরসাইকেল বিক্রির সাথে বাধ্যতামূলক হেলমেট বিক্রি করা। যানজট নিরসনে কুলাউড়া-চান্দগ্রাম আঞ্চলিক মহাসড়কের পাশে বড়লেখা উপজেলার অংশে সড়কের দুপাশে অবৈধ দোকানপাট উচ্ছেদ করা ও পৌর শহরে যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পাশাপাশি প্রয়োজনে কমিউনিটি পুলিশ নিয়োগ করা।

সর্বোতভাবে সড়কে অবৈধ পার্কিং বন্ধ করা ও নির্দিষ্ট পার্কিং এর ব্যবস্থা করা এবং সড়কের পাশে নির্মাণ সামগ্রী যেমন ইট, বালু, পাথর রাখা বন্ধ করতে হবে। সড়কের ঝুঁকিপূর্ণ স্থান সনাক্ত করে সংস্কার করা ও ট্রাফিক পুলিশ মোতায়েন করে নজরদারি বৃদ্ধি করতে হবে।

বড়লেখা পৌর শহর, হাট-বাজার, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সম্মূখে সর্বোচ্চ ৩০ কিঃ মিঃ গতিসীমা নিশ্চিত করণ করা ও ফিটনেস বিহীন, রেজিষ্ট্রেশন বিহীন যানবাহন সড়কে চলাচল বন্ধ করা এবং রোড পারমিট বিহীন ট্রাক্টর দ্বারা মহাসড়কে মাটি নিয়ে চলাচল বন্ধ করা তাছাড়া সম্ভাব্য কোন অপ্রত্যাশিত দুর্ঘটনার কথা মাথায় রেখে ফায়ার সার্ভিসকে প্রস্তুত রাখা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সু-চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত করা। একইসঙ্গে যানবাহনে অযথা হর্ন বাজানো যাবেনা ও উচ্চস্বরে গান-বাজনা বন্ধ করতে হবে এবং সড়ক পরিবহন আইন ও ট্রাফিক আইনের প্রতি যথাযথভাবে পদক্ষেপ গ্রহনসহ উক্ত প্রস্তাবনা সমূহের প্রতি প্রয়োজনীয় কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছে নিসচা বড়লেখা উপজেলা শাখা।

স্মারকলিপি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মুদাচ্ছির বিন আলী। তিনি বলেন, মানুষের যাত্রা নিরাপদ নির্বিঘ্ন করতে সড়ক দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট দপ্তর গুলোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কার্যকরী ভূমিকা পালন করছে তাছাড়া আমরাও তৎপর রয়েছি। এসময় তিনি জনস্বার্থে নিসচা’র মাধ্যমে জনসচেতনতামূলক ভিডিও বার্তা প্রেরণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

     এ জাতীয় আরও খবর